মোদের দেশ বাংলাদেশ,রাজধানী ঢাকা
রাত দুপরেও হৈ-চৈ হয় না কভু ফাঁকা।
বুড়ীগঙ্গা নদীর তীরে ঢাকা শহর
রাত দিন চলে গাড়ি বহরে বহর।
দেশটা মোদের ছোট হলেও লোক বড় বেশী,
বাংলা ভাষায় কথা বলি,মোরা বাংলাদেশী।
বাংলা মোদের মাতৃভাষা,বাংলা মোদের দেশ
এই দেশের রূপগুণের নেই কো কোন শেষ।


ধানের দেশ,গানের দেশ বাংলা কে বলে-
নদী মাতৃক দেশ মোদের,নদী ভরা জলে।
হরেক রকম মাছ আছে,জলে তার বাস
‘ইলিশ’মোদের জাতীয় মাছ রূপালি তার আঁশ।


ফুলে ফুলে ভরা দেশ,ফুলের নেই শেষ
বর্ষাকালে বিলে-ঝিলে শাপলা ফোঁটে বেশ।
জাতীয় ফূল ‘শাপলা’মোদের দেখতে সাদা সাদা
রূপের তার নেই তুল,চক্ষে লাগায় ধাঁ-ধাঁ !


এই দেশের গাছে ধরে নানা জাতের ফল
খেয়ে তা তৃপ্তি পাই,গায়ে পাই বল।
‘কাঁঠাল’ মোদের জাতীয় ফল,আম ফলের রাজা,
কাঁচা পাকা খাই তাহা,খেয়ে পাই মজা।


গাছে ধরে ফুল-ফল,পাখি বাঁধে বাসা,
পাখির কণ্ঠে মধুর সুর,বড়ই তা খাসা।
বসন্তে এসে কোকিল গায় মধুর সুরে-
জাতীয় পাখি‘দোয়েল’শিষ দেয় ঘুরে ঘুরে।


ভবের সেরা বন আছে মোদের বাংলাদেশে-
সুন্দর বন নাম তার,আছে তা রাণীর বেশে।
আরো আছে বন জঙ্গল,পশু আছে নানা,
জাতীয় পশু‘রয়েল বেঙ্গল’আছে তা জানা।


এই দেশের দক্ষিণে সাগর আছে  জানি-
‘বঙ্গোপসাগর’নাম তার লোনা তার পানি।
হাতছানি দিয়ে তা ডাকে বারে বারে,
রূপের রাণী কক্সবাজার আছে তার পাড়ে।
বেলাভূমি জুড়ে আছে চিকচিকে বালু-
রবি-শশী দেয় আলো,দূর হয় কালো।
এই দেশ স্বাধীন দেশ  জানে তা লোকে,
বাংলা ভাষায় কথা বলি,‘বাংলার বুকে’।